নবম দ্বাদশের শিক্ষক নিয়োগেও দিতে হবে টেট পরীক্ষা, বিরাট পরিবর্তন হতে চলেছে নিয়োগে||Teacher Recruitment New Rule TET Is Mandatory for Teaching

নবম দ্বাদশের শিক্ষক নিয়োগেও দিতে হবে টেট পরীক্ষা, বিরাট পরিবর্তন হতে চলেছে নিয়োগে||Teacher Recruitment New Rule TET Is Mandatory for Teaching

Teacher Recruitment New Rule TET Is Mandatory for Teaching

শিক্ষক নিয়োগ টেট পরীক্ষা: শিক্ষক নিয়োগ নিয়ে বিধি বদল হতে চলেছে। আগামী নবম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষক হতে গেলেও টেট পরীক্ষায় পাশ করতে হবে। খুব শীঘ্রই নতুন নিয়ম চালু করতে চলেছে মোদি সরকার। প্রাথমিক অর্থাৎ ক্লাস ওয়ান থেকে অষ্টম শ্রেণীর শিক্ষক নিয়োগের ক্ষেত্রে টেট পাশ করতে হয়। এবার নবম থেকে দ্বাদশের জন্যেও এই পদ্ধতি কার্যকর হবে বলে জানা গিয়েছে। এনসিটিইর (ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন) সচিব কেসাং ওয়াই শেরপা এমনটা জানিয়েছেন। তিনি উল্লেখ করেছেন,”জাতীয় শিক্ষানীতি ২০২০” র সুপারিশ মেনেই সব স্তরের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে টেট আবশ্যিক করার উদ্যোগ নেওয়া হচ্ছে।

এই বিষয়ে সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) এনসিটিইকে সাহায্য করবে। নবম থেকে দ্বাদশের শিক্ষকদের জন্য টেটের প্রশ্নপত্র কেমন হবে, মার্কিং ব্যবস্থায় কত নম্বর থাকবে, কবে পরীক্ষা হবে কারা ওই পরীক্ষা নেবে ইত্যাদি বিষয়ে সিবিএসই তৈরি করবে। তারপর এনসিটিইর সঙ্গে আলোচনা করবে।

প্রকাশিত খবর অনুযায়ী, নবম থেকে দ্বাদশের শিক্ষক হতে গেলে আবেদনকারীদের দু’বছর বিএড প্রশিক্ষণ ডিগ্ৰি থাকতে হবে। থাকতে হবে স্নাতকোত্তর ডিগ্রীও।

সব স্তরের শিক্ষকদের বাংলায় নিয়োগের ক্ষেত্রে পশ্চিমবঙ্গে রাজ্যস্তরে পরীক্ষা নেওয়া হয়। একই ভাবে সেন্ট্রাল টেট (TET) হয়। আর তা নেয় সিবিএসই। এই বিষয়ে যাবতীয় অভিজ্ঞতা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন সিবিএসই শেয়ার করবে বলে জানা গিয়েছে। আর সেই অভিজ্ঞতার ভিত্তিতেই পরীক্ষা পদ্ধতি তৈরি হবে বলে জানিয়েছেন সিবিএসইর চেয়ারপার্সন নিধি ছিব্বার।

অন্যদিকে রাজ্য সরকারগুলির সঙ্গেও এনসিটিএ’য়ের তরফে আলোচনা করা হবে বলে জানা গিয়েছে। বিশেষ করে সব স্তরের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে টেট আবশ্যিক করতে রাজ্যের বক্তব্যও শোনা হবে বলে জানা গিয়েছে। সবার সঙ্গে আলোচনা করেই এই বিষয়ে যাবতীয় (TET Exam) সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে।

 

প্রতিদিন এই ধরনের পোস্ট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে ও টেলিগ্ৰাম চ্যানেলে যুক্ত হয়ে যান 

 

Leave a comment