WB Police SI Recruitment 2024: পুলিশ SI নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, শুন্যপদ 460+

WB Police SI Recruitment 2024: পুলিশ SI নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, শুন্যপদ 460+

রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য একের পর এক সুখবর এসে চলেছে। একদিকে পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল পদের আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। অন্যদিকে ফের বর্তমানে পশ্চিমবঙ্গ পুলিশ সাব-ইন্সপেক্টর পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হল। যেকোন যোগ্য ভারতীয় নাগরিক, নারী-পুরুষ নির্বিশেষে এই নিয়োগে অংশগ্রহণ করতে পারবে। আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। তাই আবেদন করার পূর্বে ভ্যাকান্সি ডিটেলস, যোগ্যতা, নিয়োগ পদ্ধতি, অ্যাপ্লিকেশন ফি, বেতন আবেদন পদ্ধতি অন্যান্য বিস্তারিত বিষয়ে জানার জন্য যত্ন সহকারে এই নিবন্ধটিকে অনুসরণ করুন।

WB Police SI Recruitment 2024

ভেকেন্সি ডিটেলস

অফিসিয়াল ওয়েবসাইট মারফত প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, খুব শীঘ্রই পশ্চিমবঙ্গে 464 SI নিয়োগ করা হচ্ছে। এই শূন্য পদের মধ্যে পুরুষদের জন্য ১৬৪ টি এবং মহিলাদের জন্য ১০০ টি শূন্য পদ সংরক্ষিত রয়েছে। আর সশস্ত্র শাখার পুরুষ প্রার্থীদের জন্য সংরক্ষিত রয়েছে ২০০ টি শূন্য পদ। কেবলমাত্র রাজ্যের অবসরপ্রাপ্ত চাকরিপ্রার্থীরাই এই নিয়োগে অংশগ্রহণ করতে পারবে।

শিক্ষাগত যোগ্যতা কী লাগবে 

বিজ্ঞপ্তি অনুসারে সাব-ইন্সপেক্টর পদে আবেদন করার জন্য প্রার্থীদের ভারত সরকার স্বীকৃত যে কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে, যে কোন বিষয়ের উপর ন্যূনতম গ্রাজুয়েশন বা সমতুল্য ডিগ্রী পাশ করতে হবে। শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি বাংলা ভাষায় পড়া, বলা ও লেখার দক্ষতা থাকতে হবে।

বয়স সীমা কত হতে হবে

বয়স হতে হবে নূন্যতম ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে। তবে তফসিলে জাতীয় উপজাতি প্রার্থীরা ৫ বছরের, অনগ্রসর শ্রেণী, অনগ্রসর শ্রেণী B এবং ট্রান্সজেন্ডাররা ৩ বছরের বয়সের ছাড় পেয়ে থাকে।

কীভাবে হবে নিয়োগ ও বেতন কত পাবেন 

বেশ কয়েকটি ধাপে প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে। প্রথমে লিখিত পরীক্ষা, দ্বিতীয়ত ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট, ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট, ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্য প্রার্থীদেরকে যাচাই-বাছাই করা হবে। লিখিত পরীক্ষা হবে ৮৫ নম্বরের এবং ১৫ নম্বরের ইন্টারভিউ হবে। যাচাই এবং বাছাইয়ের পর শর্ট লিস্টের চাকরি প্রার্থীরা শুরুতেই ১২ হাজার টাকা করে বেতন পাবে।

কীভাবে আপনি আবেদন করবেন 

আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। এর জন্য আবেদনকারী কে প্রথমেই পশ্চিমবঙ্গ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। যদিও আমরা এই নিবন্ধের নিচে সরাসরি আবেদন লিঙ্ক প্রদান করলাম। আপনারা সেই লিংকে ক্লিক করে প্রথমে রেজিস্ট্রেশন করুন। তারপর পুনরায় লগইন করে আবেদনপত্র ওপেন করুন। এরপর প্রয়োজনীয় তথ্য যেমন মোবাইল নাম্বার, নিজের নাম, শিক্ষাগত যোগ্যতা, ইমেল, বয়স ও অন্যাণ্য তথ্য দিয়ে আবেদনপত্র পূরণ করুন। সকলের শেষে অ্যাপ্লিকেশন ফি জমা দিয়ে আবেদন পত্রটিকে সাবমিট করে দিন।

অ্যাপ্লিকেশন ফী কত টাকা লাগবে 

প্রার্থীদেরকে আবেদন ফী মারফত ২৭০ টাকা করে জমা করতে হয়। তবে বিভিন্ন সংরক্ষিত চাকরি প্রার্থীদেরকে কোন ধরনের আবেদন ফী জমা করতে হয় না।

জেনে নিন গুরুত্বপূর্ণ তারিখ সমূহ 

নিয়োগের জন্য আবেদন প্রক্রিয়া এখনও শুরু হয়নি। আবেদন জমা দেওয়া শুরু হবে ০৯/০৩/২০২৪ থেকে। আবেদনপত্র জমা দেওয়ার অন্তিম তারিখ ০৭/০৪/২০২৪.

 

 

Leave a comment